ঢাকা, বাংলাদেশ শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:০৭ পূর্বাহ্ন
বাংলাদেশি তরুণ তানভীরের দ্যি ডায়ানা অ্যাওয়ার্ড অর্জন
কলকাতা টিভি ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৯ জুন, ২০২১, ০১:২৯:১৭ পিএম
  • / ১৬৮ বার খবরটি পড়া হয়েছে

দীর্ঘকালীন সামাজিক কাজের অভিজ্ঞতা এবং সংসদীয় পদ্ধতি চর্চার মাধ্যমে নেতৃত্বের দক্ষতা উন্নয়নের অবদানস্বরূপ ‘দ্যি ডায়ানা অ্যাওয়ার্ড’ অর্জন করেছেন বাংলাদেশি উদীয়মান তরুণ সরকার তানভীর আহমেদ তানিম।

তরুণদের জীবনে ইতিবাচক পরিবর্তন আনয়ন, কাজের স্বীকৃতির মাধ্যমে অনুপ্রেণিত করতে, প্রিন্সেস অফ ওয়েলস ডায়ানার স্মৃতির প্রতি সন্মানে বিশ্বের উদীয়মান তরুণদের মাঝে বিশেষ স্বীকৃতিস্বরূপ প্রদান করা হয় দ্যি ডায়ানা অ্যাওয়ার্ড। আন্তর্জাতিক যুব পুরষ্কারসমূহের মধ্যে একজন তরুণদের কাছে এটি অন্যতম সন্মানসূচক অর্জন যেখানে দৃষ্টিভঙ্গি, সামাজিক প্রভাব, কাজের মাধ্যমে অন্যকে অনুপ্রাণিত করা, তরুণ নেতৃত্ব এবং পরিষেবা যাত্রা ওপর ভিত্তি করে তরুণদের নির্বাচিত করা হয় ডায়ানা অ্যাওয়ার্ডের জন্য। ব্রিটেনের বিভিন্ন অঞ্চল থেকে ১২ সদস্যবিশিষ্ট ও ব্রিটেনের বাহিরে ৩ সদস্য বিশিষ্ট বিচারক প্যানেলের মূল্যায়ন ও নম্বরের ওপর ভিত্তি করে দ্যি ডায়ানা অ্যাওয়ার্ডের জন্য তরুণদের নির্বাচিত করা হয়।

প্রিন্সেস অফ ওয়েলস ডায়ানা বিশ্বাস করতেন, ‘তরুণদের মাঝে বিশ্ব পরিবর্তন করার ক্ষমতা রয়েছে’। তাঁর স্মরণে ২০ বছর ধরে প্রদান করা হচ্ছে দ্যি ডায়ানা অ্যাওয়ার্ড। এই অ্যাওয়ার্ড প্রদানের ২০ বছরপূর্তিতে ২০১৭ থেকে প্রবর্তন করা হচ্ছে মর্যাদাপূর্ণ পুরষ্কার ডায়ানা লেগেসি অ্যাওয়ার্ড, যা ডিউক অব ক্যামব্রিজ ও ডিউক অব সাসেক্স এসটি জেমস প্যালেসে এই অ্যাওয়ার্ডের প্রবর্তন করেন।

ডায়ানা অ্যাওয়ার্ড প্রাপ্তরাই প্রতি দুইবছর অন্তর অন্তর এতে অংশ নেন। যুক্তরাজ্যের সাবেক প্রিন্সেস ডায়ানার নামে তাঁর দুই ছেলে ডিউক অব ক্যামব্রিজ প্রিন্স উইলিয়াম ও ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি এই পুরস্কারের প্রবর্তন করেন।

প্রতি বছরের ন্যয় এ বছরে ব্রিটেনে পুরষ্কার বিরতরণের কথা থাকলেও করোনা ভাইরাসের প্রোকপে ভার্চুয়ালভাবে রোল অব অনার ও নির্বাচিতদের নাম প্রকাশ করা হয়। উক্ত আয়োজনের আকর্ষণের কেন্দ্রবিন্দু ছিলো প্রিন্সেস ডায়েনার ছেলে ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি পুরস্কার প্রাপ্তদের মাঝে উপস্থিত থেকে তাঁর শুভেচ্চা বার্তা প্রদান করেন।

সরকার তানভীর আহমেদ তরুণদের মাঝে গণতান্ত্রিক মনোভাব ও সক্রিয় নাগরিক হিসেবে সামাজিক দায়বদ্ধতার প্রতি উৎসাহিত করতে সমাজসেবায় যুক্ত রয়েছেন ২০০৯ সাল থেকে। নেতৃত্ব চর্চার অংশ হিসাবে তাঁর প্রতিষ্ঠিত ইয়ুথ পার্লামেন্টের মাধ্যমে নিজ দেশ ও বিদেশের তরুণ সম্প্রদায়কে সক্রিয় অবদান রাখতে অনুপ্রেরণা যোগাচ্ছেন।

তানভীর আহমেদের নেতৃত্বে, বাংলাদেশের ৩৫০ জন ও বিশ্বের ২৫ টি দেশের অসংখ্য তরুণরা বিভিন্ন সামাজিক প্রকল্পের সাথে জড়িত থেকে টেকশই উন্নয়ন লক্ষমাত্রায় অবদানে কাজ করছে যা প্রশংসনীয়। তাঁর নেতৃত্বের যাত্রা শুরু হয় কাব স্কাউটিং এ যুক্ত হবার মাধ্যমে।

সেই ধারাবাহিকতায় তিনি সফলভাবে সম্পন্ন করেছেন বিভিন্ন সামাজিক উদ্যোগসমূহ। উল্লেখযোগ্য কাজসমুহ হচ্ছে; বৃক্ষরোপণ কর্মসূচী, ইয়ুথ লীডারশিপ প্রশিক্ষণ প্রদান, বিশ্ব পরিচ্ছন্নতা দিবসের কার্যক্রম, গুজব ও নারী সুরক্ষা বিষয়ক কর্মশালা, জাতীয় পতাকার নিয়ম ও বিধিমালার প্রচার, ভোক্তা অধিকার আইনের সচেতনতা ক্যাম্পেইনিং, শীতার্তদের মাঝে কাপড় বিতরণ সহ ইত্যাদি। শুধু তাই নয় দক্ষিণ এশিয়ার দেশসমুহের তরুণদের জন্য মডেল ইয়ুথ সার্ক সামিট, ডি-৮ ভুক্ত দেশের তরুণদের জন্য ইয়ুথ কনফারেন্স, নারী যুব সংসদ প্রতিষ্ঠা, ভারত-বাংলাদেশ যুব অধিবেশনের মাধ্যমে তরুণদের ইতিবাচক মনোভাব ও নেতৃত্ব বিকাশে তাঁর উদ্যোগ দেশ ও বিদেশের তরুণদের অনুপ্রাণিত করছে।

দ্যি ডায়ানা অ্যাওয়ার্ডের সিইও মিস তেসি ওজো তাঁর বিশেষ বার্তায় বলেন, ‘আমরা যুক্তরাজ্য এবং সারা
বিশ্ব জুড়ে নবাগত ডায়ানা পুরষ্কার প্রাপ্তদের অভিনন্দন জানাই যারা তাদের প্রজন্মের জন্য পরিবর্তন
সাধন করবে। আমরা জানি এই সম্মান পেয়ে তারা আরও তরুণদের সাথে জড়িত হবে এবং সক্রিয় নাগরিক হিসাবে তাদের নিজস্ব যাত্রা শুরু করতে উদ্বুদ্ধ করবে।’

প্রিন্সেস ডায়ানা পুরষ্কারপ্রাপ্ত সরকার তানভীর আহমেদ তানিম বলেন, ‘দীর্ঘদিনের স্বেচ্ছাসেবামুলক কার্যক্রম ও দেশপ্রেম আমাকে দায়বদ্ধ করেছে। তাই অধ্যয়নের পাশাপাশি সামজিক কর্মকাণ্ডে সক্রিয় থেকে যথাসাধ্য চেষ্টা করছি সমাজে ইতিবাচক কিছু করতে। বাংলাদেশি তরুণ হয়েও বিদেশের তরুণদের সাথে কাজ করা সত্যি আনন্দের। করোনার মধ্যে দ্যি ডায়ানা অ্যাওয়ার্ড অর্জন বাংলাদেশের জন্য কিছু করতে পারা বলে মনে করছি যা আমাকে ইতিবাচক কাজের প্রতি ভবিষ্যতেও অনুপ্রাণিত করবে ।’

জয়পুরহাট জেলার কৃতিসন্তান সরকার তানভীর আহমেদ তানিম রাজশাহী বরেন্দ্র বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স ও মাস্টার্স ডিগ্রি শেষ করে পিএইচডির জন্য প্রস্তুতি নিচ্ছেন। এছারাও তিনি দীর্ঘদিন ধরে রেডিও পদ্মা ও সিসিডি বাংলাদেশর বিভিন্ন প্রোজেক্টের সাথে সক্রিয় ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই মুহূর্তে

স্বতন্ত্র কোম্পানীর ভর্তুকির জন্য চীনকে শাস্তি দিতে প্রস্তুত হচ্ছে যুক্তরাষ্ট্র
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
কুড়িগ্রামে কবরে ৪ মাস পরেও নারীর লাশ অক্ষত
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
৫র্ম শ্রেণীর শিশু শিক্ষার্থীকে ধর্ষণের চেষ্টা, আটক ১
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
দোহারে পরিচ্ছন্ন কর্মীর হাত-পা বাঁধা মরদেহ উদ্ধার
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা দিবস পালিত
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
বাংলা‌দেশ-ভার‌ত সম্পর্ক র‌ক্তের বন্ধ‌নের, সহ‌যো‌গিতা আগামী‌তেও থাকবে
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১
৮নং দুর্গাপুর ইউনিয়নে নৌকার মাঝি হতে চান আছিফ রহমান শাহীন
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১
বঙ্গবন্ধু, আওয়ামী লীগ, কৃষকরত্ন শেখ হাসিনা একই সূত্রে গাঁথা
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১
ইভ্যালির সিইও রাসেল ও তার স্ত্রী গ্রেফতার
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১
খবরের আর্কাইভ