ঢাকা, বাংলাদেশ মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৬:৩০ অপরাহ্ন
লালমনিরহাটে অবৈধভাবে তৈরি হচ্ছে সৌরবিদ্যুৎ কেন্দ্র
লালমনিরহাট প্রতিনিধি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১, ০৫:৫৪:০০ পিএম
  • / ৫৫ বার খবরটি পড়া হয়েছে

লালমনিরহাটে কালীগঞ্জের শৌলমারীতে ইন্ট্রাকো সোলার পাওয়ার লিমিটেড নামের একটি বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে ৩০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি সৌরবিদ্যুৎ কেন্দ্রের কাজ শুরু হয়েছে। কিন্তু প্রকল্প এলাকায় যাতায়াতের জন্য অপরিকল্পিতভাবে তিস্তার বুকে তৈরি করা হচ্ছে সড়ক। এতে পানির স্বাভাবিক গতিপ্রবাহ বাধাগ্রস্থ হয়ে নদীতীরবর্তি এলাকায় শুরু হয়েছে ব্যাপক ভাঙন। আবার ওই চরের বিস্তির্ণ আবাদি জমিসহ সরকারি রাস্তা দখলের অভিযোগ উঠছে ওই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। এতে নিঃস্ব হয়েছেন কয়েক শত কৃষক।

এছাড়া সৌরপার্ক করতে গিয়ে চরের আবাদি জমি সিমেন্টের পিলার ও কাঁটাতার দিয়ে ঘিরে ফেলা হয়েছে। এর ভেতরে একপাশে তৈরি করা হয়েছে অফিস। সোলার প্যানেল বসানোর জন্য শত শত খুঁটি বসানো হচ্ছে সেখানে। প্রকল্প এলাকার জমির পরিমাণ এক’শ দশ একরেরও বেশি হবে বলে স্থানীয়দের ধারণা। এসব জমি যেমন ব্যক্তি মালিকানার রয়েছে তেমনি রয়েছে খাস জমিও। নদীর দুই পাড়ের কয়েকশত কৃষক যুগ যুগ ধরে চাষাবাদ করে আসছিলেন এ চরে । তাদের মাত্র কয়েকজনের জমি কেনা হয়েছে। কেনার কথা বলে অনেককে বায়না দিয়েই জমি দখলে নিয়েছে প্রতিষ্ঠানটি। অনেককে নানা ভাবে ভয়ভীতি দেখিয়েও নিজেদের জমি থেকে সরিয়ে দেয়া হয়েছে। আর এসব কাজে প্রতিষ্ঠানটিকে সহায়তা দিচ্ছে স্থানীয়ভাবে গঠিত একটি চক্র।

ভুক্তভোগীরা বলছেন, কোম্পানীর লোকজন স্থানীয় পুলিশ প্রশাসনকে ম্যানেজ করে তাদের ভয়ভীতি দেখিয়ে থানায় নিয়ে গিয়ে জোর পূর্বক অল্পকিছু টাকা দিয়ে দলিলে স্বাক্ষর নিয়েছেন। যারা জমির মালিকানা ছেড়ে দেননি তাদের নিজেদের জমিতে চাষাবাদ করতে দেয়া হচ্ছে না। আমনের চারা লাগানোর সময় শেষ হতে চললেও এখন পর্যন্ত প্রতিষ্ঠানটির লোকজনের হুমকিতে ট্রাক্টর মালিকরা জমি চাষ করতে যাচ্ছেন না। আবার অনেকের জমি জলাবদ্ধ করে রাখা হয়েছে কৌশলে। একটি সরকারি কাঁচা রাস্তাও দখল করে কাঁটাতার দিয়ে ঘিরে রাখা হয়েছে। এতে কয়েক হাজার চরবাসির যাতায়াতের সমস্যার সৃষ্টি হয়েছে।

পানি উন্নয়ন বলছে, পানি উন্নয়ন বোর্ডকে না জানিয়েই রাস্তার কাজ চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এতে একদিকে যেমন নদী ভাঙন দেখা দিয়েছে অন্যদিকে নদীসহ তীরবর্তি এলাকার মানুষেরও ক্ষয়ক্ষতির আশংকা করা হচ্ছে।

তবে এ ব্যাপারে নদীর বুক চিরে রাস্তা নির্মাণ ও জমি দখল বিষয়ে কোনো কথাই বলতে রাজি হয়নি ইন্ট্রাকো সোলার পাওয়ার লিমিটেড কর্তৃপক্ষ।

এদিকে জমি কিনে ও কিছু খাসজমির বন্দোবস্ত চেয়ে বেসরকারি প্রতিষ্ঠানটি কাজ করছে বলে দাবি করেছেন জেলা প্রশাসক।

নিউজটি শেয়ার করুন

এই মুহূর্তে

কলেজছাত্রকে জোর করে তুলে নিয়ে তরুণীর বিয়ে
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
ইয়াবাসহ একজনকে প্রেপ্তার করেছে শাহজালাল বিমানবন্দর আর্মড পুলিশ
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
শুখ নদীর বুড়ির বাঁধ এলাকায় মাছ ধরার ধুম
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
৪১ বছরেও চালু হয়নি ঠাকুরগাঁও বিমানবন্দর
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
প্রশ্নফাঁসে জড়িতদের সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
ট্রেনে পাথর নিক্ষেপকারীর তথ্য ও ধরিয়ে দিলে পুরস্কার
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
মাগুরায় ক্ষুদে ক্রিকেটার বাছাই
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় ৪৩ জনের প্রাণহানি
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
বিব্রত আলমগীর, প্রতিবাদ করল মেয়ে
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
খবরের আর্কাইভ