ঢাকা, বাংলাদেশ বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৫:২২ অপরাহ্ন
মাগুরায় কোরবানির পশুবিক্রয়ে আশংকায় খামারিরা
মাগুরা প্রতিনিধি
  • প্রকাশের সময় : রবিবার, ১৮ জুলাই, ২০২১, ০২:১৯:৫১ পিএম
  • / ৬০ বার খবরটি পড়া হয়েছে

দরজায় কড়া নাড়ছে কোরবানির ঈদ। কোরবানির ঈদকে সামনে রেখে জমে উঠেছে মাগুরা জেলার পশুর হাটগুলো। পশুর হাটে কোরবানির পশুর যথেষ্ট আমদানি থাকলেও ক্রেতার সংখ্যা কম। হাটগুলোতে বিভিন্ন আকার ও আকৃতির গরু উঠেছে। তবে আকাঙ্খিত কেনা-বেচা না হওয়ায় লোকশানের আশঙ্কা করছেন খামারিরা। এছাড়া পশুর হাটগুলো ক্রেতার থেকে ব্যবসায়ীর সংখ্যা বেশি।

গতকাল শনিবার (১৭ জুলাই) বিকালে মাগুরা সদর উপজেলা রামনগর পশুর হাট ঘুরে দেখা গেছে ভিন্ন চিত্র। হাটে অনেক লোকের সমাগম থাকলে বিক্রয় নেই। অনেক খামারী সকাল থেকে বিকাল পর্যন্ত গরুর দড়ি ধরে দাঁড়িয়ে আছে । অনেকে আবার আসছেন, গরু দেখছেন, দাম না বলে চলে যাচ্ছেন। হাটে বিক্রি কম বলে জানায় খামারি ও ব্যবসায়ীরা।

বেলনগর গ্রামের গরু খামারি সোরোযার হোসেন বলেন, দুই বছর ধরে গরু লালন পালন করেছি। একটু ভাল দামে বিক্রি করবো। হাটে গরু নিয়ে এসেছি সেই সকাল থেকে গরুর দড়ি ধরে আছি। কেউ দাম পর্যন্ত বলার সাহস পাচ্ছে না। অনেকেই আবার যে দাম বলছে তাতে আমার খরচ উঠছে না। যে গরুর দাম দুই লক্ষ টাকা সেই গরু দাম বলে মাত্র ১লক্ষ টাকা। এক দিকে যেমন কঠোর লকডাউন অন্য দিকে করোনা ভাইরাসের সংক্রমন বৃদ্ধি গরু হাটে নেওয়ার সময় পাইনি।

মাগুরা রামনগর পশুর হাটের সভাপতি মো: দিপু হোসেন বলেন, ‘আট থেকে দশ লক্ষ্য টাকা খরচ করে হাটগুলো উপজেলা প্রশাসন থেকে ইজারা নিয়েছি। গত বছর একবার লক্ষাদিক টাকা লোকশান হয়েছে। এ বছর তার থেকে বেশি লোকশান হবে। কঠোর লকডাউনের কারণে হাট বসতে পারেনি। যে কারনে গরু বেচা বিক্রি কম হয়েছে। রামনগর পশুর হাটে গরুর বেচা বিক্রি তেমন একটা নেই। এখানে ব্যাপারী বেশি এসেছেন।’

ছাগলের হাটে একই অবস্থা। কোরবানির ছাগল এসেছে প্রচুর কিন্তু ক্রেতা কম। যে কারণে আশানুরূপ বিক্রয় হচ্ছে না বলে জানান তিনি।

মাগুরা সদর উপজেলা নির্বাহি অফিসার মো: ইয়াসিন কবীর বলেন, ‘এ বছর করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়া উপজেলা প্রশাসন থেকে জেলায় সকল পশুর হাটগুলো করোনা স্বাস্থ্যবিধি মেনে পশু কেনা-বেচা করবে। এছাড়া বাশের তৈরি ফাঁকা ফাঁকা করে গরু রাখতে হবে। ক্রেতা ও বিক্রেতার মুখে মাস্ক শতভাগ নিশ্চিত করতে হবে। পাশাপাশি জনসচেতনা বৃদ্ধিতে মাইকিং থাকবে। গরুর হাটের প্রবেশ মুখে বাসান পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছি।’

এদিকে কোরবানির গরু নিয়ে দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন মাগুরার খামারিরা। দীর্ঘদিন লকডাউন থাকায় অনেকেই বাধ্য হয়ে কম দামে বিক্রয় করেছেন গরু। অনেকেই আশায় বসে আছেন, হাটে উঠলে হয়তো কিছুটা ক্ষতি পুষিয়ে নিতে পারবেন তারা। তবে দাম নিয়ে হতাশ মাগুরার খামারিরা।

মাগুরা পশু সম্পদ অফিস সূত্রে জানা গেছে, এবছর মাগুরায় মোট ২৯৫৫০টি গরু কোরবানির জন্য মোটা তাজা করণের মাধ্যমে প্রস্তত করেছে খামারিরা। অথচ স্বাভাবিকভাবে জেলায় চাহিদা রয়েছে ২১৭০০টি গরুর। অর্থাৎ, ৮৫৫০ টি গরু স্বাভাবিক ভাবেই অবিক্রিত থেকে যাবে।

জেলা পশু সম্পদ কর্মকর্তা ড. এম ডি আনোয়ারুল করিম বলেন, গরুর খাবারের দাম বেড়েছে এটা ঠিক। লক ডাউনের কারণে এবার ব্যাপারীদের আগমন নেই বললেই চলে। তবে অনলাইনে গরুর কেনা-বেচা বেশ প্রসার লাভ করেছে। যেহেতু সবখানে সরকার হাটের ব্যবস্থা করেছে, আশা করছি খামারিারা ভালো দামেই পশু বিক্রি করতে পারবে। তবে জেলায় চলমান পশুর হাটে লোকসমান অনেক বেশি হচ্ছে। এতে করেনা সংক্রমন বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। আমরা জেলা প্রাণী সম্পদ অফিসের পক্ষ থেকে হাটের মালিকদের স্বাস্থ্যবিধি মেনে পশু কেনা বেচার কথা জানিয়ে আসছি।

নিউজটি শেয়ার করুন

এই মুহূর্তে

এটিএম’র লক ভেঙ্গে ২৪ লক্ষাধিক টাকা ছিনতাই, গ্রেফতার ৩
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
প্রদীপের পক্ষে আদালতে জেরা করতে আইনজীবীর অনীহা
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
এবারে চাঁদে ১০ একর জমি কেনার দাবি গোপালগঞ্জের দম্পতির!
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
কুতুবদিয়ায় নির্বাচনী সহিংসতায় নিহত ২জন,অশ্রুসিক্ত শিশুসন্তানরা
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
তালেবানদের অংশগ্রহণ চায় পাকিস্তান, ভারতসহ কয়েকটি সদস্য দেশ এই প্রস্তাবে আপত্তি কারণে সার্ক বৈঠক বাতিল
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
পাকিস্তানে মসজিদ থেকে পানি নিয়ে হামলার মুখে হিন্দু পরিবার
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
বিশ্বের সবচেয়ে দামি আমের ফলন হচ্ছে বাংলাদেশে
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
ফুসফুসের সফল প্রতিস্থাপনে নজির গড়ল কলকাতার হাসপাতাল
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
সাফের জন্য ২৬ সদস্যের দল ঘোষণা, চমক এলিটা
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
খবরের আর্কাইভ