ঢাকা, বাংলাদেশ শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৩:৩৭ অপরাহ্ন
আফগানিস্তান নিয়ে জি-২০ বৈঠকে মোদির হুশিয়ারি
বাংলাদেশ ব্যুরো
  • প্রকাশের সময় : বুধবার, ১৩ অক্টোবর, ২০২১, ০৪:৪০:১০ পিএম
  • / ২৪ বার খবরটি পড়া হয়েছে

আফগানিস্তানের মাটি যেন সন্ত্রাসের উৎস হয়ে না দাঁড়ায়। জি-২০ দেশগুলির ভারচুয়াল বৈঠকে সাফ বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানিয়ে দিলেন, এই সময় গোটা বিশ্বের উচিত ঐক্যবদ্ধভাবে আফগান নাগরিকদের পাশে থাকা। তালিবান শাসনেও যাতে আফগানভূমে নাগরিকদের কোনও অসুবিধা না হয়, তা নিশ্চিত করতে নিরন্তরভাবে তাঁদের পাশে থাকতে হবে গোটা বিশ্বকে।

আফগানিস্তানের দখল নিয়েছে তালিবান। জেহাদিদের সরকারকে সমর্থনের পক্ষে সওয়াল করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এই পরিস্থিতিতে ভারত কী অবস্থান নেয়, সেদিকে তাকিয়ে ছিল গোটা বিশ্ব। এদিন জি-২০ বৈঠকে আফগান সরকারকে স্বীকৃতি দেওয়া নিয়ে অবস্থান স্পষ্ট না করলেও, মোদি জানিয়ে দিলেন আফগানিস্তানের মাটি যাতে হিংসা এবং সন্ত্রাসের আতুড়ঘর না হয়ে যায়, তা নিশ্চিত করা আমাদের আশু কর্তব্য।

আসলে, আফগানিস্তানে তালিবান সরকার গঠনের পর পাকিস্তান যে আফগান মাটি ব্যবহার করে ভারতের বিরুদ্ধে বৃহত্তর ষড়যন্ত্রে লিপ্ত হবে, সেটা এখন দিনের আলোর মতোই পরিষ্কার। সম্ভবত সেকারণেই আফগানিস্তানকে সন্ত্রাসমুক্ত করার ডাক দিয়ে আগেভাগে বিশ্ববাসীকে সতর্ক করে দিলেন মোদি। মঙ্গলবার জি-২০ দেশগুলির ভারচুয়াল বৈঠকে মোদি বলেন,”আফগান মাটি যাতে সন্ত্রাস আর হিংসার উৎস না হয়ে যায়, সেটা আমাদেরই নিশ্চিত করতে হবে। দেশটিতে পরিবর্তন আনার জন্য আমাদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। আফগান নাগরিকদের নিরন্তর মানবিক সাহায্য চালিয়ে যেতে হবে।”

প্রসঙ্গত, এর আগে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকেও আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে সতর্ক করেছেন মোদি। গতমাসে রাষ্ট্রসংঘের ওই সভাতেও প্রায় একই বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী। তাঁর বার্তা ছিল, “আফগানিস্তানের মাটি ব্যবহারকে সন্ত্রাসবাদী কার্যকলাপের জন্য ব্যবহার করা চলবে না। আমাদের ব্যবস্থা নিতে হবে, যাতে সেই দেশের পরিস্থিতির সুযোগ অন্য কেউ না নেয়। আফগানিস্তানের মানুষের সাহায্যের প্রয়োজন। তাঁদের পাশে দাঁড়াতে হবে।”

বস্তুত এদিনও আফগান সরকারকে স্বীকৃতি দেওয়া নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেননি প্রধানমন্ত্রী। তবে, ভারতের মূল লক্ষ্য যে সন্ত্রাসবাদ খতম করা, সেটা আরও একবার স্পষ্ট করে দিয়েছেন তিনি।

নিউজটি শেয়ার করুন

এই মুহূর্তে

নৃবৈজ্ঞানিক গবেষণা পদ্ধতি ব্যবসায়িক পণ্য জরিপ ও বাজার যাচাই করতে খুবই যুগোপযোগী
বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১
এখন যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত : প্রধানমন্ত্রী
বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১
দীর্ঘ ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি, বাস্তবায়ন নিয়ে ক্ষোভ
বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১
দুই সিটি করপোরেশনের ভাড়াটে চালকরা পালিয়েছেন : নগরজুড়ে বর্জ্যের স্তূপ
বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১
সাভারে শবে বরাতের রাতে ৬ ছাত্রকে পিটিয়ে হত্যা : ১৩ জনের ফাঁসির আদেশ
বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১
খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে রাজনীতি করছে বিএনপিঃ বাহাউদ্দিন নাছিম
বুধবার, ১ ডিসেম্বর, ২০২১
উইঘুরদের নির্যাতন-পীড়নে চীনের নেতারা, ফাঁস জিনজিয়াং পেপারস
বুধবার, ১ ডিসেম্বর, ২০২১
‘বিজয়ের মাসে ৫জি যুগে প্রবেশ করবে বাংলাদেশ’
বুধবার, ১ ডিসেম্বর, ২০২১
বাসচাপায় শিক্ষার্থীর মৃত্যুর সঙ্গে জড়িত সন্দেহে বিএনপি!
বুধবার, ১ ডিসেম্বর, ২০২১
যেসব খাতে পাকিস্তান-ভারতকে পেছনে ফেলেছে বাংলাদেশ
বুধবার, ১ ডিসেম্বর, ২০২১
খবরের আর্কাইভ