ঢাকা, বাংলাদেশ মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৫:৩১ অপরাহ্ন
পাক বিমান বাহিনীর জন্য চায়নার তৈরীকৃত ড্রোন এখন দু:স্বপ্ন
নিজস্ব প্রতিনিধি, ঢাকা:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১, ০৬:৩৬:৩৭ পিএম
  • / ২৮ বার খবরটি পড়া হয়েছে

পাকিস্তানের সামরিক সক্ষমতার একটি গুরুত্বপূর্ণ অংশ মনে করা হতো চীনের তৈরি মানববিহীন বিমান ব্যবস্থা (ইউএএস)। কিন্তু চালু করার কিছুদিনের মধ্যেই বিকল ত্রুটির কারণে গুরুতর সমস্যা শুরু হয়েগেছে।
এই ড্রোনগুলো চীনের চেংডু এয়ারক্রাফট ইন্ডাস্ট্রি গ্রুপ দ্বারা ডিজাইন করা এবং চায়না ন্যাশনাল এয়ারো-টেকনোলজি ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন (CATIC) কর্তৃক বিক্রিত তিনটি সশস্ত্র ড্রোন ২০২১ সালের জানুয়ারিতে পাকিস্তান বিমান বাহিনীতে (পিএএফ) অন্তর্ভুক্ত করা হয়েছিল। পাকিস্তান এবং চীনের মধ্যে বৃহত্তর চুক্তি অনুযায়ী পাকিস্তান ৫০ টি ড্রোন পাবে।
পাকিস্তান এবং চায়নার উভয় সামরিক কর্মকর্তারা গর্ব করেছিলেন যে এই সশস্ত্র ড্রোনগুলি, বায়ু বা স্থলভিত্তিক লক্ষ্যবস্তুতে আক্রমণ ও ধ্বংস করার জন্য লেজার-নির্দেশিত বোমা এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে সক্ষম, ভারতীয় উচ্চ-উঁচু এলাকায় এটি দু:স্বপ্ন দেখাবে । কিন্তু পাকিস্তান বিমান বাহিনীর কর্মকর্তারা মারাত্মক ত্রুটির কারণে এই সশস্ত্র ড্রোনগুলি নিয়ে দু:স্বপ্ন দেখছেন।
পাক বিমান বাহিনীর দুর্ভোগে যা যোগ হয়েছে তা হলো চীনা সংস্থা প্রদত্ত দূর্বল সেবা এবং রক্ষণাবেক্ষণ। CATIC এ পর্যন্ত ড্রোন মেরামত ও রক্ষণাবেক্ষণের জন্য উদাসীন ছিল। কোম্পানির সরবরাহকৃত যন্ত্রাংশগুলি ছিল খুবই নিম্নমানের এবং বেশিরভাগ ব্যবহারের অনুপযুক্ত। গ্রাউন্ডেড এয়ারিয়াল যানবাহনগুলোকে যত তাড়াতাড়ি সম্ভব চালু করার জন্য ইঞ্জিনিয়াররা পাকিস্তানে প্রেরিত হয়েছে। পাকিস্তানি কর্মকর্তারা এখন চীনা সংস্থাকে গুরুতর সংকট মোকাবেলায় পেশাদারদের একটি উন্নত প্রশিক্ষিত দল পাঠাতে অনুরোধ করছেন।

একটি গুরুতর ব্যর্থতা হলো জিপিএস না কাজ করা যেটি একটি সশস্ত্র ড্রোনের মূল উপাদান। তিনটি ড্রোনের মধ্যে দুটি টেস্ট ফ্লাইটের সময় বারবার জিপিএস ব্যর্থতার সম্মুখীন হয়েছিল এবং মাটিতে ফিরে আসতে বাধ্য হয়েছিল। ড্রোনে ব্যর্থ জিপিএস যুক্ত করা হলো হার্ট ফেইলারের মতো। পাকিস্তানি কর্মকর্তারা জানতে চেয়েছিলেন যে তাদের হস্তক্ষেপের কারণে জিপিএস ব্যর্থ হচ্ছে কি না এবং যদি তা হয় তবে ড্রোনের জ্যামিং-বিরোধী ক্ষমতাকে আপস করা হবে, যা অপারেশন চলাকালীন এটিকে একটি সহজ লক্ষ্য বানাবে।

সমানভাবে গুরুতর সমস্যা ছিল ইউএভিগুলিতে লাগানো ইও/আইআর ক্যামেরা থেকে নাইট্রোজেনের লিকেজ, যা ইলেক্ট্রো-অপটিক্যাল/ইনফ্রা-রেড (ইও/আইআর) সিস্টেমগুলিকে অকেজো করে তুলেছিল। এই ইমেজিং সিস্টেমগুলি দিন এবং রাত এবং কম আলোর অবস্থার মধ্যে মোট পরিস্থিতিগত ধারনা প্রদান করে। এর গুরুত্বের পরিপ্রেক্ষিতে, পাকিস্তান বিমান বাহিনীর কর্মকর্তারা ইও/আইআর পডগুলির অবিলম্বে প্রতিস্থাপন চেয়েছিলেন। চীনা সংস্থাটি এখনও জরুরি আবেদনে সাড়া দেয়নি।

এদিকে হাই-পারফরম্যান্স সিনথেটিক অ্যাপারচার রাডার (এসএআর) -তে ড্রোন চালানোর কয়েক ঘণ্টার মধ্যেই গুরুতর ত্রুটি ধরা পড়ে। এই রাডারগুলি ড্রোনের ইলেকট্রনিক ওয়ারফেয়ার পেলোডের চিহ্নিত করার পাশাপাশি সমস্ত আবহাওয়াতে উন্নত ভূ -স্থানিক গোয়েন্দা ক্ষমতা প্রদান করে। ত্রুটিপূর্ণ এসএআর মানহীন বিমানবাহী যানগুলিকে অকেজো করে ফেলে যা অপারেশনের জন্য অযোগ্য হয়ে উঠে।
আরেকটি গুরুতর ব্যর্থতা হল চালু হয়ে উপরে উঠার সময় এই ড্রোনগুলির মধ্যে স্যাটকম এর ত্রুটি। উপর থেকে স্থলে সাইট অ্যাকসেপ্টেন্স টেস্ট (SAT) চলাকালীন সময়ে SATCOM অ্যান্টেনা অকার্যকর হয়েছে।
অন্যান্য ত্রুটিগুলির মধ্যে রয়েছে ইউএভি -তে পিছনের জ্বালানী পাম্পের ব্যর্থতা। মজার ব্যাপার হলো, ড্রোন দিয়ে চীনা কোম্পানীর সরবরাহকৃত যন্ত্রাংশেরও মিল পাওয়া যায়নি। একইভাবে, ড্রোন দিয়ে সরবরাহ করা ডিফিউলিং সরঞ্জামগুলি দূষণের কারণে অকার্যকর বলে প্রমাণিত হয়েছে। পাকিস্তানি বিমান বাহিনী এর প্রতিস্থাপন এর জন্য এখন অপেক্ষা করছে।

এই প্রথম নয় যে পাকিস্তানি সামরিক বাহিনী চীনা সামরিক হার্ডওয়্যার এবং নিম্নমানের পরিষেবা এবং রক্ষণাবেক্ষণের অবিশ্বাস্যতা উপলব্ধি করছে। পাকিস্তান বিমান বাহিনী চীন থেকে আমদানিকৃত নিম্নমানের সামরিক হার্ডওয়্যার, যুদ্ধ বিমান এবং সশস্ত্র ড্রোন, দুটি গুরুত্বপূর্ণ অপারেশনাল উপাদান সহ বড় সমস্যা এখানো মোকাবিলা করছে।

নিউজটি শেয়ার করুন

এই মুহূর্তে

ইয়াবাসহ একজনকে প্রেপ্তার করেছে শাহজালাল বিমানবন্দর আর্মড পুলিশ
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
শুখ নদীর বুড়ির বাঁধ এলাকায় মাছ ধরার ধুম
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
৪১ বছরেও চালু হয়নি ঠাকুরগাঁও বিমানবন্দর
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
প্রশ্নফাঁসে জড়িতদের সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
ট্রেনে পাথর নিক্ষেপকারীর তথ্য ও ধরিয়ে দিলে পুরস্কার
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
মাগুরায় ক্ষুদে ক্রিকেটার বাছাই
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় ৪৩ জনের প্রাণহানি
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
বিব্রত আলমগীর, প্রতিবাদ করল মেয়ে
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকুলের বিরুদ্ধে মামলা
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
খবরের আর্কাইভ