ঢাকা, বাংলাদেশ সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৪:৫৬ অপরাহ্ন
বাংলা একাডেমি প্রদত্ত ‘মযহারুল ইসলাম কবিতা পুরস্কার’ পাচ্ছেন সুকুমার বড়ুয়া
বাংলাদেশ ব্যুরো
  • প্রকাশের সময় : সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১, ০১:০০:১৪ পিএম
  • / ১৯ বার খবরটি পড়া হয়েছে
সাহিত্য ডেস্ক : বাংলা ছড়ার অগ্রণী পুরুষ সুকুমার বড়ুয়া ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার’ পেয়েছিলেন ১৯৭৭ সালে, শিশুসাহিত্যে। বাংলা একাডেমি প্রদত্ত ‘কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার’ও পেয়েছিলেন ২০১০ সালে।
এবার তিনি বাংলা একাডেমি প্রদত্ত ‘মযহারুল ইসলাম কবিতা পুরস্কার’ পাচ্ছেন। বাংলাদেশের মেধাবী, খ্যাতিমান এবং প্রতিভাবান কবিদের অবদানের স্বীকৃতি প্রদান উদ্দেশ্যে ২০১০ সাল থেকে এই পুরস্কার প্রদান করা হয়। এই পুরস্কারের মূল্যমান ১,০০,০০০.০০ (এক লক্ষ) টাকা, সেই সঙ্গে সম্মাননাপত্র ও সম্মাননা স্মারক প্রদান করা হয়। ছড়া যে কবিতারই আরেক রূপ, সেটা আবারও জানান দিয়েছেন বাংলা একাডেমি সুকুমার বড়ুয়াকে এ স্বীকৃতি প্রদানের মাধ্যমে। আমি এজন্য বাংলা একাডেমি কর্তৃপক্ষকে বিশেষভাবে ধন্যবাদ জানাই।অভিনন্দন
জানাই কবি সুকুমার বড়ুয়াকে।
এর আগে এই পুরস্কার পেয়েছেন : আবুল হোসেন (২০১০), সৈয়দ শামসুল হক (২০১১), শহীদ কাদরী (২০১২), বেলাল চৌধুরী (২০১৩), আসাদ চৌধুরী (২০১৪), মোহাম্মদ রফিক (২০১৫), আবুবকর সিদ্দিক (২০১৬), রুবি রহমান (২০১৭), মুহম্মদ নূরুল হুদা (২০১৮), মহাদেব সাহা (২০১৯)।
সুকুমার বড়ুয়া (১৯৩৮-) বাংলাদেশের ছড়াসাহিত্যের অগ্রণী পুরুষ। যে ক’জন লেখক শুধু ছড়াসাহিত্য চর্চা করে বর্তমানে খ্যাতির শিখরে অবস্থান করছেন তাঁদের মধ্যে তিনি অন্যতম। কেবল ছড়া লিখেই একুশে পদক লাভ করেছেন একমাত্র তিনি।তাঁর প্রায় প্রতিটি ছড়াই আকর্ষণীয় ও স্বতঃস্ফূর্ত। ‘বিষয়ের অভিনবত্বে এবং প্রকাশভঙ্গির সাবলীলতায়’ তিনি অপ্রতিদ্বন্দ্বী ছড়াসাহিত্যিক।
অসাধারণ প্রতিভার অধিকারী এই মানুষটি অসম্ভব পরিশ্রম করেছেন। মেধা ও শ্রমের সংমিশ্রণে তিনি পেয়েছেন লেখালেখির ক্ষেত্রে অসামান্য খ্যাতি। তাঁর প্রাপ্তি তাঁর প্রত্যাশাকে ডিঙিয়ে গেছে অনেক আগেই। সুকুমার বড়ুয়া আমাদের ছড়াসাহিত্যে একজন প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব। আমি তাঁর ছড়ার একজন দরদি পাঠক। আমি অভিভূত হই তাঁর বক্তব্যে, উল্লসিত হই তাঁর উপস্থাপনায় এবং নেচে উঠি তাঁর ছন্দের ঝঙ্কারে। আমি তালে তালে মাতাল হই, উচ্ছ্বসিত হই এবং আলোড়িত হই। আমি তাঁর সুস্বাস্থ্য কামনা করছি।
দাদা, দীর্ঘজীবী হোন।

নিউজটি শেয়ার করুন

এই মুহূর্তে

২০২২ সাল হবে মেগা প্রকল্প উদ্বোধনের বছর : ওবায়দুল কাদের
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
রাজধানীর বুড়িগঙ্গার আদি চ্যানেলে চলছে উচ্ছেদে অভিযান
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
শৈত্যপ্রবাহ দিয়ে শুরু হতে পারে নতুন বছর
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
অসুস্থ বাচ্চার চিকিৎসার টাকা জোগাড়ে কক্সবাজারে এসেছিলেন সেই নারী
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
টার্গেটের মধ্যেই পদ্মা সেতু উদ্বোধন : কাদের
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
ভোট কেন্দ্র না ছাড়লে সাংবাদিকদের আটকের হুমকি
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
বাংলাদেশ টেলিভিশনের আরো ৬টি চ্যানেল চালু হচ্ছে
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
৬০ লাখ টাকা দাও, নৌকার মনোনয়ন দেবো !
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
টিকিট কেটে নগর পরিবহনে চড়লেন দুই মেয়র
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
লঞ্চে আগুন : মালিকসহ ২৫ জনের বিরুদ্ধে মামলা
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
খবরের আর্কাইভ