ঢাকা, বাংলাদেশ বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫০ অপরাহ্ন
ইনজুরির মিছিলে টাইগাররা
কলকাতা টিভি ডেস্ক
  • প্রকাশের সময় : রবিবার, ২০ জুন, ২০২১, ০৩:৪০:১৫ পিএম
  • / ৫৯ বার খবরটি পড়া হয়েছে

আগামীতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যস্ত সূচি। জিম্বাবুয়ে সফরের পর বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া। এর মধ্যেই ইনজুরিতে জর্জরিত ক্রিকেট দল। তামিম ইকবালসহ জাতীয় দলের চারজন ভুগছেন চোটে। চলমান ঢাকা প্রিমিয়ার লিগ থেকে তারা সবাই ছিটকে গেছেন চোটের কারণে। এছাড়া জাতীয় দলে আসা যাওয়ার মধ্যে থাকা আরও দুই পেসার ভুগছেন ইনজুরিতে।তাই আপাতত ঢাকা প্রিমিয়ার লিগে তাদের খেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

জিম্বাবুয়ে সফরের আগেই তাদের সুস্থ হওয়ার আশা চিকিৎসক দেবাশিষ চৌধুরীর। বায়োবাবলের কঠোর নিয়মে হাঁপিয়ে উঠেছেন ক্রিকেটাররা। বিশ্রামের আবেদন করলে বিবেচনা করা হবে বলে আশ্বাস ক্রিকেট বোর্ডের।

করোনার প্রকোপে একটা বছর ক্রিকেট ছিল না, হা-হুতাশ বেড়ে গিয়েছিল ক্রিকেট সংশ্লিষ্ট সবার। ফিটনেস ধরে রাখা, স্কিল ট্রেনিং নিয়ে চিন্তার ভাঁজ ছিল ক্রিকেটারদের কপালে।

শেষ পর্যন্ত নানা চেষ্টার পর ঘরোয়া আসর দিয়ে মাঠের ক্রিকেট ফেরায় বিসিবি। এরপর থেকে যেন ক্রিকেট ম্যাচের বন্যা বইছে বাংলাদেশে। দুটি ঘরোয়া আসরের পর, বাজে আন্তর্জাতিক সিরিজের দামামা। উইন্ডিজ, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা সফর ঘুরে এখন আবার চলছে ডিপিএল। শেষ করে যেতে হবে জিম্বাবুয়ে। কিন্তু টানা খেলার ধকল নিতে পারছেন না ক্রিকেটাররা। প্রিমিয়ার লিগে ইতোমধ্যেই ইনজুরিতে পড়েছেন ৪ জন।

প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবে খেলা তামিম ইকবাল ভুগছেন হাঁটুর ইনজুরিতে। আবাহনী লিমিটেডের লিটন দাস নামতেই পারেননি কবজির ইনজুরির জন্য। মোহামেডান স্পোর্টিংয়ের তাসকিন আহমেদের বাম হাতে ধরা পড়েছে চিড়। প্রাইম ব্যাংকের মোস্তাফিজুর রহমানের কোমরে ব্যথা।

তিনি বলেন, ‘ইনজুরিগুলো প্রত্যেকটা সুস্থতার জন্য আমাদের হাতে ২-৩ সপ্তাহ সময় আছে। আমি মনে করি ২-৩ সপ্তাহ আমাদের জন্য যথেষ্ট সময়। এজন্য এই চারজনের কারও অংশগ্রহণের ব্যাপারে আশঙ্কা দেখছি না।’

তামিমের ইনজুরি নিয়ে তিনি জানান, তামিম গত কয়দিন ধরে ওর হাঁটুতে ব্যথার কথা বলছিল। সমস্যার ব্যাপারে আমাদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছিল। তিন দিন আগে ব্যথার তীব্রতা বেড়ে যাওয়ায় আমরা সবাই মিলে মনস্থির করেছি- ভবিষ্যতে পারফরম্যান্সের স্বার্থে এই ইনজুরির এখনই পরিচর্যা দরকার। সেই মোতাবেক ও এখনই খেলা থেকে বেড়িয়ে আসে। ও সার্বক্ষণিক ফিজিওদের তত্ত্বাবধানে আছে, বিশ্রামে আছে।

তাসকিনে দ্রুত বোলিংয়ে ফিরবে জানিয়ে দেবাশীষ চৌধুরী বলেন, ‘তাসকিনের প্রথম ও দ্বিতীয় আঙুলের মাঝখানে ছিঁড়ে যায়। এটা ওর আগেই ছিল, নতুন করে আবার হয়েছে। কসমেটিক সার্জন দ্বারা যথাযথভাবে তার সার্জারি করা হয়েছে। যেহেতু নন-বোলিং আর্ম, ওর বোলিংয়ে সমস্যা হওয়ার কোনো কারণ দেখছি না। ২-১ দিন বিশ্রাম নেওয়ার পর ওর বোলিং আবার নতুন করে শুরু করতে পারবে।’

লিটন দাসের কথা জানাতে গিয়ে এই চিকিৎসক বলেন, ‘লিটন গত দুই সপ্তাহের বেশি সময় ধরে রিস্ট স্ট্রেইনের (কবজির ব্যথা) সমস্যায় ভুগছেন। গতকাল পর্যন্ত ক্লাবের ফিজিওর যে রিপোর্ট পেয়েছি সেখানে দেখা যাচ্ছে ওর দুই হাতের শক্তি এবং দুই হাতের অন্যান্য ফিজিওথেরাপি স্বাভাবিক মাত্রায় চলে এসেছে। এখন দরকার ম্যাচ প্র্যাকটিস। যখনই লিটন প্র্যাকটিস করবে বা ম্যাচ খেলবে তখন বোঝা যাবে ইনজুরির বর্তমান অবস্থা।’

অন্যদিকে মোশ্তাফিজ নিয়ে বলেন, ‘মোস্তাফিজ কোমরের ব্যথার কথা জানিয়েছিল আমাদের। যেহেতু আমাদের হাতে সময় কম, খুব তাড়াতাড়ি ওর লো ব্যাকে স্ক্যান করিয়েছি। স্ক্যানে খারাপ কোনো ইনজুরির লক্ষণ দেখিনি। ২-১ দিনের পরিচর্যায় ব্যথাটা অনেক কমে গেছে।’

জাতীয় দলের এই চার গুরুত্বপূর্ণ সদস্যের চোট নিয়ে গণমাধ্যমে কথা বলেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। তবে জিম্বাবুয়ে সফরে তাদের নিয়ে কোনো আশংকা দেখছেন না দেবাশীষ চৌধুরী। হাতে যথেষ্ট সময় থাকায় সেরে উঠবেন বলে জানিয়েছেন এই চিকিৎসক।

ক্রিকেটারদের ডিপিএল বন্ধ করলেই আসছে না কোনো সমাধান। কারণ, মাত্র দুই সপ্তাহের ব্যবধানেই জিম্বাবুয়েতে উড়াল দেবে দল। যদিও ইনজুরি নিয়ে শঙ্কা দেখছেন না বিসিবির চিকিৎসক।

করোনা মহামারির মাঝে ক্রিকেটে যোগ হয়েছে নতুন এক উৎপাত। তা হলো-বায়োবাবল বা জৈব সুরক্ষা বলয়। অর্থাৎ, সিরিজ চলাকালীন স্বাভাবিক দুনিয়া থেকে আলাদা এক জীবনযাপন করতে হয় ক্রিকেটার থেকে শুরু করে ম্যাচ সংশ্লিষ্ট সবার। দিনে দিনে এই বায়োবাবলই এখন গলার কাঁটা ক্রিকেটারদের কাছে।

নিউজটি শেয়ার করুন

এই মুহূর্তে

কুতুবদিয়ায় নির্বাচনী সহিংসতায় নিহত ২জন,অশ্রুসিক্ত শিশুসন্তানরা
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
তালেবানদের অংশগ্রহণ চায় পাকিস্তান, ভারতসহ কয়েকটি সদস্য দেশ এই প্রস্তাবে আপত্তি কারণে সার্ক বৈঠক বাতিল
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
পাকিস্তানে মসজিদ থেকে পানি নিয়ে হামলার মুখে হিন্দু পরিবার
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
বিশ্বের সবচেয়ে দামি আমের ফলন হচ্ছে বাংলাদেশে
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
ফুসফুসের সফল প্রতিস্থাপনে নজির গড়ল কলকাতার হাসপাতাল
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
সাফের জন্য ২৬ সদস্যের দল ঘোষণা, চমক এলিটা
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
অন্যদেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
তালেবান ইস্যুতে সার্ক পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক বাতিল
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
খবরের আর্কাইভ