ঢাকা, বাংলাদেশ বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৬:২১ অপরাহ্ন
আজ বিশ্ব বাবা দিবস
কলকাতা টিভি ডেস্ক
  • প্রকাশের সময় : রবিবার, ২০ জুন, ২০২১, ০২:০৭:৪৩ পিএম
  • / ১২৮ বার খবরটি পড়া হয়েছে

বাবা হচ্ছেন বটবৃক্ষ। যার ছায়াতলের আশ্রয়ে প্রতিটি সন্তান থাকে। তিনি এই আশ্রয়স্থলে তার সন্তানকে জীবনের সব উত্তাপ থেকে সামলে রাখেন। সব ধরনের আবদার পূরণের ব্যক্তি হলেন বাবা। রাগ শাসন, আদর, ভালোবাসা, নিরাপত্তা, আস্থা আর রাশভারী চেহারার আবডালে একজন মানুষ। এ রকম হাজারও কথা বলা যাবে বাবাকে নিয়ে, এরপরও শেষ হবে না সন্তানের প্রতি, সংসারের প্রতি বাবার অবদানের কথা। বাবা শাশ্বত, চির আপন, চিরন্তন। আর বাবার তুলনা বাবা নিজেই। আজকের দিনটি বাবাদের জন্যই। যদিও বাবার প্রতি সন্তানের চিরন্তন ভালোবাসার প্রকাশ প্রতিদিনই ঘটে। তবুও মানুষ বছরের একটি দিনকে শুধুই বাবার জন্য রেখে দিতে চায়। আর তাই সে দিনটির নাম দেওয়া হয়েছে ‘বাবা দিবস’।

আজ বিশ্ব বাবা দিবস। সারা বিশ্বের সন্তানরা বাবাকে বিশেষভাবে সম্মান জানানোর জন্য জুন মাসের তৃতীয় রোববার বাবা দিবস হিসেবে পালন করেন। বিশ্বের বিভিন্ন দেশে বাবা দিবস পালিত হয়। তৃতীয় রোববার হিসেবে এ বছর ২০ জুন পালিত হচ্ছে বাবা দিবস। বাবার প্রতি শ্রদ্ধা-ভালোবাসা, জানানোর জন্যই এই দিবস।

ইতিহাস থেকে জানা যায়, ১৯০৮ সালে প্রথম বাবা দিবস উদযাপনের উদ্যোগ নেয়া হয়েছিল। যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ার ফেয়ারমন্টে ৫ জুলাই এই দিবস পালন করা হয়। মিসেস গ্রেস গোল্ডেন ক্লেটনের উদ্যোগেই মা দিবসের আদলে দিবসটি পালিত হয়। ১৯০৭ সালের একটি দুর্ঘটনায় প্রাণ হারানো ২১০ জন বাবার স্মৃতির উদ্যোগে সেবারের দিবস। তবে তা নিয়মিত হয়নি। তার দুই বছর পর ১৯১০ সালে যুক্তরাষ্ট্রের সেনোরা স্মার্ট ডট নতুন পরিসরে বাবা দিবস পালন করে। সেনোরাকেই বাবা দিবসের উদ্যোক্তা মনে করা হয়। ১৯৬৬ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন জুন মাসের তৃতীয় রোববারকে আনুষ্ঠানিকভাবে বাবা দিবস হিসেবে নির্ধারণ করেন। ১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন প্রতিবছর জাতীয়ভাবে বাবা দিবস পালনের রীতি চালু করেন।

বিভিন্ন দেশে বিভিন্নভাবে পালিত হয় এ দিবসটি। এই দিনের মূল বিষয় হচ্ছে গিফট। অর্থাৎ এদিনে ছেলেমেয়েরা তাদের বাবাদের কোনো না কোনো গিফট দিতে খুব পছন্দ করে। আর বাবারাও ছেলেমেয়েদের কাছ থেকে গিফট পেয়ে অভিভূত হন। অনেকে ঘটা করে দিবসটি পালন করে থাকেন। তবে এবার করোনার কারণে আয়োজনে হয়তো ভাটা পড়বে, কিন্তু কমতি থাকবে না বাবার প্রতি ভালোবাসার। পাশাপাশি এ দিবসকে ঘিরে গণমাধ্যমেও নানা আয়োজন থাকে।

নিউজটি শেয়ার করুন

এই মুহূর্তে

কক্সবাজারে রেলপথ মন্ত্রী
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
নড়াইলে মাদক মামলায় এক নারীর যাবজ্জীবন কারাদণ্ড
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
স্ত্রী হত্যার দায়ে নীলফামারীতে স্বামীর মৃত্যুদণ্ড
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
নোয়াখালীতে ইয়াবাসহ পুলিশ কনস্টেবল গ্রেফতার
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
এটিএম’র লক ভেঙ্গে ২৪ লক্ষাধিক টাকা ছিনতাই, গ্রেফতার ৩
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
প্রদীপের পক্ষে আদালতে জেরা করতে আইনজীবীর অনীহা
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
এবারে চাঁদে ১০ একর জমি কেনার দাবি গোপালগঞ্জের দম্পতির!
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
কুতুবদিয়ায় নির্বাচনী সহিংসতায় নিহত ২জন,অশ্রুসিক্ত শিশুসন্তানরা
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
তালেবানদের অংশগ্রহণ চায় পাকিস্তান, ভারতসহ কয়েকটি সদস্য দেশ এই প্রস্তাবে আপত্তি কারণে সার্ক বৈঠক বাতিল
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
পাকিস্তানে মসজিদ থেকে পানি নিয়ে হামলার মুখে হিন্দু পরিবার
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
খবরের আর্কাইভ