ঢাকা, বাংলাদেশ সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৫:১৫ অপরাহ্ন
চলচ্চিত্রের প্রিমিয়ারে ঢাকায় আসছেন ঋত্বিক চক্রবর্তী
বাংলাদেশ ব্যুরো
  • প্রকাশের সময় : রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১, ১১:৫৫:১৫ এম
  • / ২৭ বার খবরটি পড়া হয়েছে

ঢাকা : ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২০তম আসরের এশিয়ান কমপিটিশনে প্রতিযোগিতা করবে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত ‘মায়ার জঞ্জাল’(ডেব্রি অব ডিজায়ার)। আগামী ২২ জানুয়ারি কেন্দ্রীয় গণগ্রন্থাগারে এর প্রদর্শনী হবে। এতে অংশ নিতে ঢাকায় আসবেন কলকাতার জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তী ও ও পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী অভিনেতা পরিচালক ব্রাত্য বসু। ছবিটিতে দুজনই অভিনয় করেছেন।

‘মায়ার জঞ্জাল’এর প্রযোজক জসিম আহমেদ বলেন, এই উৎসবে আমাদের ছবির ঢাকা প্রিমিয়ার হবে। এ জন্য ঋত্বিক চক্রবর্তী, ব্রাত্য বসু ও পরিচালক  ইন্দ্রনীল রায় চৌধুরী আসবেন। এছাড়া থাকবেন অপি করিম সোহেল রানাসহ আমাদের পুরো টিম। আমি তো থাকবোই। আশা করছি, ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর পরই নতুন ঘোষণা দিতে পারবো। দুই বাংলায় একই দিনে ছবিটি মুক্তি দিতে চাই।

রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ৭০ দেশের ২২০ সিনেমা নিয়ে আগামী ১৫ জানুয়ারি শুরু হবে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবারের আসরে উৎসবের মুল প্রতিযোগিতা বিভাগ এশিয়ান কমপিটিশনে ‘মায়ার জঞ্জাল’সহ প্রতিযোগিতা করবে ২১টি চলচ্চিত্র। উৎসব চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত।

২০২০ সালে চীনের মর্যাদাসম্পন্ন সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ডের অফিসিয়াল সিলেকশনে আলোচিত ‘মায়ার জঞ্জাল’এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। ইউরোপিয়ান প্রিমিয়ার হয় মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে। একই বছর ইন্দোনেশিয়ার জাকার্তায় জোগজা-নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের ১৫তম আসরে এশিয়ান পার্সপেক্টিভস বিভাগে আমন্ত্রণ পায় ছবিটি। এছাড়া ইতালির রোমে এশিয়াটিকা ফিল্ম ফেস্টিভ্যালের ২১তম আসরের প্রতিযোগিতা বিভাগ ‘এনকাউন্টার উইথ এশিয়ান সিনেমা’য় আমন্ত্রিত হয়ে বেস্ট ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড জেতে এটি।

মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় ‘ব্যাচেলর’ মুক্তির ১৫ বছর পর ‘মায়ার জঞ্জাল’এর মাধ্যমে বড় পর্দার জন্য কাজ করেন অপি করিম। ছবিটিতে তার চরিত্রের নাম সোমা। মেয়েটি কলকাতার। সে বিবাহিতা। স্বামী আর একমাত্র সন্তানকে নিয়ে তার সংসার। তবে স্বামী বেকার। এ কারণে সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে বর্ষীয়ান অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের বাসায় চাকরি করে সোমা। তার স্বামী চাঁদু চরিত্রে আছেন ঋত্বিক চক্রবর্তী। গণেশ বাবু চরিত্রে ব্রাত্য বসু, বিউটির ভূমিকায় চান্দ্রেয়ী ঘোষ এবং সত্য চরিত্রে আছেন সোহেল রানা। ছবিটির শুটিং হয়েছে ঢাকা ও কলকাতায়।

কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি ছোটগল্প অবলম্বনে ‘মায়ার জঞ্জাল’এর চিত্রনাট্য লিখেছেন ও পরিচালনা করেছেন ইন্দ্রনীল রায়চৌধুরী। জসিম আহমেদের সহযোগী প্রযোজক হিসেবে আছে কলকাতার ফ্লিপবুক। জসিম আহমেদ তিনটি স্বল্পদৈর্ঘ্য ছবি পরিচালনা করে দেশ-বিদেশে খ্যাতি পেয়েছেন। এগুলো হলো ‘দাগ’, ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’ ও ‘চকোলেট’। যুক্তরাজ্যভিত্তিক শর্টস ইন্টারন্যাশনালের স্বল্পদৈর্ঘ্য ছবির বিশেষায়িত টিভি চ্যানেল শর্টস টিভি তার তিনটি ছবিই বিশ্বজুড়ে পরিবেশন করেছে।

নিউজটি শেয়ার করুন

এই মুহূর্তে

২০২২ সাল হবে মেগা প্রকল্প উদ্বোধনের বছর : ওবায়দুল কাদের
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
রাজধানীর বুড়িগঙ্গার আদি চ্যানেলে চলছে উচ্ছেদে অভিযান
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
শৈত্যপ্রবাহ দিয়ে শুরু হতে পারে নতুন বছর
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
অসুস্থ বাচ্চার চিকিৎসার টাকা জোগাড়ে কক্সবাজারে এসেছিলেন সেই নারী
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
টার্গেটের মধ্যেই পদ্মা সেতু উদ্বোধন : কাদের
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
ভোট কেন্দ্র না ছাড়লে সাংবাদিকদের আটকের হুমকি
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
বাংলাদেশ টেলিভিশনের আরো ৬টি চ্যানেল চালু হচ্ছে
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
৬০ লাখ টাকা দাও, নৌকার মনোনয়ন দেবো !
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
টিকিট কেটে নগর পরিবহনে চড়লেন দুই মেয়র
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
লঞ্চে আগুন : মালিকসহ ২৫ জনের বিরুদ্ধে মামলা
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
খবরের আর্কাইভ