ঢাকা, বাংলাদেশ মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৪:৫৭ অপরাহ্ন
ঢিমেতালে চলছে বাংলাদেশে দ্বিতীয় দিনের লকডাউন; রাস্তাঘাটে যানজট
শেখ মহিউদ্দিন মধু, স্টাফ করেসপন্ডেন্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১, ০২:০১:২৯ পিএম
  • / ৯৫ বার খবরটি পড়া হয়েছে

বাংলাদেশে দ্বিতীয় দফা লকডাউনের দ্বিতীয় দিন কেমন চলছে- তা নজরে রাখতে সকাল থেকে মাঠে কোলকাতা টিভি। করোনা সংক্রমণ ঠেকাতে সরকার আরোপিত লকডাউনের মোড়কে কঠোর বিধিনিষেধ মানার ক্ষেত্রে রাজধানীতে দেখা গেছে ঢিলেঢালা ভাব। আর তা মানাতেও খুব বেশি কড়াকড়ি দেখা যায়নি প্রশাসনের পক্ষ থেকে।

গণপরিবহন বন্ধ থাকায় মঙ্গলবার সকাল থেকে অফিস ও জরুরি কাজে বাইরে বের হওয়া মানুষদের ভোগান্তিতে পড়তে হচ্ছে। রিকশা ও অটোরিকশা ছাড়া কোনো পরিবহনই পাচ্ছেন না নগরবাসী। তবে রাস্তায় ব্যাক্তিগত গাড়ি ছিল চোখে পড়ার মত। ফলে ট্রাফিক সিগনালগুলোতে স্বাভাবিক সময়ের মত জ্যাম দেখা গেছে।

রাস্তাঘাটে মানুষের সমাগম বলে দেয় সরকারের দেয়া লকডাউন কার্যত নিষেধাজ্ঞার বেড়াজালে আটকে রাখা যায়নি। সরকারি-বেসরকারি অফিস, শিল্পপ্রতিষ্ঠান ও পোশাক কারখানা খোলা থাকায় মানুষ বাইরে বের হয়েছেন। তবে যারাই বাইরেছিলেন তাদের মধ্যে অনেকেই মানেনি স্বাস্থ্যবিধি। করোনা সংক্রমণ রোধে সরকারের তরফ থেকে বারবার আহ্বান ও নির্দেশ দেয়া হলেও মাস্কবিহীন মানুষের আনাগানো ছিলো রাস্তাঘাট কিংবা বাজারে। ছিলোনা সামাজিক দূরত্ব মানার বালাই।

যদিও লকডাউন না মানার পক্ষেও যুক্তি দিচ্ছেন বের হওয়া মানুষেরা। রাজধানীবাসীর অনেকের অফিস খোলা থাকায় বাইরে যেতে হচ্ছে। আবার নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে বা ওষুধের জন্যও কেউ কেউ বের হচ্ছেন। এদের অনেকেই বয়স্ক বা রোগী। তাদের পক্ষে দীর্ঘ পথ হেঁটে যাওয়া সম্ভব নয়। তাই গন্তব্যে পৌঁছাতে ভোগান্তিতে পড়তে হচ্ছে তাদের।

রাজধানীর মিরপুর, আসাদগেট, ধানমন্ডি, কলাবাগান, সায়েন্স ল্যাবরেটরি ও নিউমার্কেটসহ ঢাকার সব যায়গাতে প্রায় একই চিত্র দেখা গেছে।

 সরকারি নির্দেশনা মানাতে, গতবছরের তুলনায় আইনশৃঙ্খলারক্ষা বাহিনীর কড়াকড়ি চোখে পড়েছে খুব কম। তবে সোমবারের মতো আজও কিছুটা তদারকি করতে দেখা গেছে ভ্রাম্যমাণ আদালতকে। রাজধানীর শাহবাগে চলা ওই অভিযানে নির্দেশনা অমান্যকারীদের জরিমানা করা হয়।

 রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, পুরোপুরি বন্ধ রাখা হয় মার্কেট ও শপিংমল। এছাড়া হোটেল রেস্টুরেন্ট খোলা থাকলেও ভেতরে লোকসমাগম চোখে পড়েনি। পার্সেল-কুরিয়ারে কিছু বেচাকেনা থাকলেও আর্থিক ক্ষতির কথা জানায় রেস্টুরেন্ট মালিকরা।

সরকারের প্রজ্ঞাপন অনুযায়ী  ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা মাঠে কাঁচাবাজার বসার কথা থাকলেও কাওরান বাজারের চিত্র অন্যদিনের মতই। যেখানে লকডাউন শব্দের উৎপত্তি হয়েছে কিনা তা বুঝা দায়। তবে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম না বাড়লেও বেচাকেনা নেই বলে অসন্তোষ দোকানিদের। আর প্রচণ্ড গরমের ফলে ভালো  বেচাকেনায় খুশি ফুটপাতের মৌসুমি ফল বিক্রেতারা।

 

এদিকে সরকার নির্ধারিত পয়েন্টে টিসিবি পণ্য বেচা-কেনা চলছে। তবে সেখানেও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। কোলকাতা টিভির ক্যামেরা দেখে হঠাত একজনকে দেখা গেল সামাজিক দূরত্ব নিশ্চিতে। কিন্তু তার মুখেই ছিলো না মাস্ক।

সবক্ষেত্রে ঢিলেঢালা থাকলেও কঠোর অবস্থায় দূরপাল্লার যান চলাচল। গতদিনের ন্যায় এদিনও রাজধানীর মহাখালী, গাবতলী ও সায়েদাবাদ  থেকে ছেড়ে যায়নি কোনো বাস। এতে ক্ষোভ দেখিয়েছেন বাস মালিক-শ্রমিকরা।

 দুপুরের দিকে আমাদের নজর ব্যাংকপাড়ায়। নির্দেশনা অনুযায়ী ব্যাংকের শাখা অফিস খোলা রাখার সুযোগ থাকছে মাত্র আড়াই ঘণ্টা। সরেজমিন ঘুরে প্রতিটি ব্যাংকেই নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মানার চিত্র নজরে আসে। তবে স্বল্প সময়ের কার্যক্রমে দুর্ভোগে পড়েন গ্রাহকরা।

 অন্যদিকে, করোনা সংক্রমণের শঙ্কা ছাপিয়ে খোলা রয়েছে একুশে বই মেলা। গণপরিবহন বন্ধ থাকায় অবশ্য মেলাপ্রাঙ্গনে দেখা যায়নি চিরচেনা ভিড়। আর লকডাউন ঘোষণা করে বইমেলা খোলার সিদ্ধান্ত নিয়ে মিশ্র প্রতিক্রিয়া ছিল পাঠক-ক্রেতাদের।

নিউজটি শেয়ার করুন

এই মুহূর্তে

৪১ বছরেও চালু হয়নি ঠাকুরগাঁও বিমানবন্দর
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
প্রশ্নফাঁসে জড়িতদের সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
ট্রেনে পাথর নিক্ষেপকারীর তথ্য ও ধরিয়ে দিলে পুরস্কার
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
মাগুরায় ক্ষুদে ক্রিকেটার বাছাই
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় ৪৩ জনের প্রাণহানি
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
বিব্রত আলমগীর, প্রতিবাদ করল মেয়ে
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকুলের বিরুদ্ধে মামলা
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
সাম্প্রদায়িক দাঙ্গায় ৭১ মামলা, আটক ৪৫০
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
শপথ নিলেন হাইকোর্টে স্থায়ী হওয়া ৯ বিচারপতি
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
খবরের আর্কাইভ