ঢাকা, বাংলাদেশ মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৫:৩২ অপরাহ্ন
স্বতন্ত্র কোম্পানীর ভর্তুকির জন্য চীনকে শাস্তি দিতে প্রস্তুত হচ্ছে যুক্তরাষ্ট্র
নিজস্ব প্রতিনিধি, ঢাকা:
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১, ০৭:১৯:৪৫ পিএম
  • / ৫৯ বার খবরটি পড়া হয়েছে

বাইডেন প্রশাসন চীনের নির্বিচারে ভর্তুকি ব্যবহারকে নিশানা করার বিষয়ে চিন্তাভাবনা করছেন। শিল্প ভর্তুকি যা কোম্পানিকে চীন দিয়ে থাকে এর ফলে মার্কিন কোম্পানিগুলির উপর অন্যায় করা হচ্ছে বলে প্রতীয়মান হচ্ছে। এর ফলে চীনের উপর নতুন নিষেধাজ্ঞা আরোপ হতে পারে যেটি বাণিজ্যিক শাস্তি হিসাবে গণ্য হতে পারে।
মার্কিন বাণিজ্য আইনের ৩০১ ধারার অধীনে প্রশাসনিক কর্মকর্তারা চীনা ভর্তুকি বিষয়ে তদন্ত শুরু করার কথা ভাবছেন। পরিকল্পনার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন এটি নতুন শুল্ক আরোপ হতে পারে। হোয়াইট হাউস ইউরোপীয়দের ও জাপান এবং অন্যান্য মিত্রদের একত্রিত করতে যাচ্ছে যারা চীনাদের বিরুদ্ধে ডব্লিউটিও -তে সমর্থন জানাতে পারে।মার্কিন প্রশাসন চায় ভর্তুকির বিষয়টি একটি পূর্ণ আদালতে যাক।
মার্কিন অনেক ব্যবসায়ী নেতারা আগেই এই বিষয়ে তাগাদা দিচ্ছে বলে হোয়াইট হাউস এখন বিষয়ট িনিয়ে ভাবছে। মার্কিন বাণিজ্য প্রতিনিধির কার্যালয় এর আগে চীন নীতি সম্পর্কে তার পর্যালোচনার জন্য প্রায় এক মাস সময় নিয়েছিল। এই পর্যালোচনার পরে যে পদক্ষেপগুলি নেওয়া হবে তা হলে এটি নিষেধাঞ্জা আরোপের কার্যকর করার চেষ্টা করবে।
ট্রাম্পের অধীনে আলোচনার প্রথম পর্যায়ের চুক্তির আওতায় চীনের প্রতিশ্রুতি অনুযায়ী ২০০ বিলিয়ন ডলারেরও বেশি মার্কিন পণ্য ক্রয় বাড়ানোর জন্য ২০২০ এবং ২০২১ এ ক্রয়াদেশ দিয়েছিলো। চীন ২০২০ সালে এই লক্ষ্যমাত্রা থেকে প্রায় ৪০ শতাংশ কম দিয়েছিলো এবং এখন ২০২১ এর জন্য তার নির্ধারিত ক্রয়াদেশ থেকে ৩০ শতাংশ পিছিয়ে আছে।
ক্রয়ের ঘাটতি বিষয়ক আলোচনা করা হয়েছে দুইদেশের মধ্যে, কিন্তু তাদের সমাধানের কোন উপায় খুঁজে পাওয়া যায়নি এখনো। অন্যদিকে ঊর্ধ্বতন স্তরের আলোচনা শুরু হয়নি এখনো। তাই মার্কিন প্রশাসন এখন চীনকে নিষেধাঞ্জা দেওয়ার কাছাকাছি। তবে সম্প্রতি দুই রাষ্ট্রপতির মধ্যে বৈঠক সম্পন্ন হয়েছে বলে দ্রুত নিষেধাঞ্জা প্রদান করা বাধা হয়ে দাড়িয়েছে।
চীনের পক্ষ থেকে পর্যালোচনার সময়, চীনা পণ্যের উপর শুল্ক নির্ধারণ করা হয়েছে যা ট্রাম্পের বছরগুলিতে তাদের উপর চাপানো হয়েছিল, তাদের মধ্যে কেবল অর্ধেকই হ্রাস করা হতে পারে কেবলমাত্র সেই পণ্যগুলি যা মার্কিন অর্থনীতিতে আঘাত হানতে পারে। হ্রাস করা এই শুল্কের কিছু কমানোর পাশাপাশি, মার্কিন কর্মকর্তারাও অনুদান দেওয়ার দিকে তাকিয়ে আছেন। এগুলি সেই পণ্যগুলি হবে মার্কিন যুক্তরাষ্ট্রে অবকাঠামো নির্মাণের খরচ কমাতে সাহায্য করবে, যেমনটি বাইডেনের আছে প্রস্তাবিত অবকাঠামো প্রকল্প।
অতএব, বাইডেন প্রশাসন একটি স্থিতিস্থাপক বাণিজ্য নীতি তৈরি করার জন্য একটি পুঙ্খানুপুঙ্খ কৌশলগত মূল্যায়ন পরিচালনা করছে।যদিও বেশিরভাগ বিশেষজ্ঞরা বলছেন চীন এই বিষয়ে আলোচনা করতে রাজি নয় কারন ভর্তুকি প্রদান যেহেতু চীনা কোম্পানী গুলোর সাফল্যের একটি প্রধান কারণ, তাই পর্যালোচনা করা তাদের জন্য বোকামি হবে। এর ফলে চীন বিশ্ব সম্প্রদায় থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে। এমন কি. বিকল্প সাপ্লাই চেইন স্থাপন করা সময় সাপেক্ষ হতে পারে, কিন্তু যদি চীন আলোচনায় অস্বীকৃতি জানায় তাহলে নিষেধাঞ্জা আরোপ নিশ্চিত হয়ে উঠবে।
এদিকে পর্যালোচনায় প্রতীয়মান যে, চীনের ভর্তুকি ব্যবস্থা খুবই জঘন্য ধরনের্ যে কোম্পানীগুলো এটি মেনে চলে তাদের জন্য এটি উপকারী। ভর্তুকি পেতে কোম্পানীগুলো প্রায়ই বিদেশে গুপ্তচরবৃত্তির মতো কাজসহ অনেক অবৈধ কাজ করে থাকে।
চীন সম্প্রতি ১০০০ টিরও বেশি ছোট এবং মাঝারি আকারের কোম্পানীকে সহায়তা করার জন্য ১.৫ বিলিয়ন ডলার ভর্তুকি প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে । চীনের ভর্তুকি প্রদান অতিরিক্ত উৎপাদন ও অন্যান্য অনুতপাদনশীল খাতে প্রদান করা হয় যা চীনের অর্থনীতিতে অদক্ষতার পরিচয় বহন করে।

নিউজটি শেয়ার করুন

এই মুহূর্তে

ইয়াবাসহ একজনকে প্রেপ্তার করেছে শাহজালাল বিমানবন্দর আর্মড পুলিশ
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
শুখ নদীর বুড়ির বাঁধ এলাকায় মাছ ধরার ধুম
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
৪১ বছরেও চালু হয়নি ঠাকুরগাঁও বিমানবন্দর
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
প্রশ্নফাঁসে জড়িতদের সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
ট্রেনে পাথর নিক্ষেপকারীর তথ্য ও ধরিয়ে দিলে পুরস্কার
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
মাগুরায় ক্ষুদে ক্রিকেটার বাছাই
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় ৪৩ জনের প্রাণহানি
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
বিব্রত আলমগীর, প্রতিবাদ করল মেয়ে
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকুলের বিরুদ্ধে মামলা
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
খবরের আর্কাইভ