ঢাকা, বাংলাদেশ মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৬:৪৬ অপরাহ্ন
স্বাস্থ্যবিধি মেনে ২৪ ঘণ্টা চলবে চট্টগ্রাম বন্দরের কার্যক্রম
বাংলাদেশ ব্যুরো
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১, ০২:২৪:৩৪ পিএম
  • / ৬০ বার খবরটি পড়া হয়েছে

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ১৪ এপ্রিল থেকে ৭ দিনের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করেছে হাসিনা সরকার। তবে জরুরি পরিষেবা বিবেচনায় চট্টগ্রাম বন্দরের কার্যক্রম ২৪ ঘণ্টা চালু থাকবে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক গনমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।তিনি বলেন, বন্দরের অপারেশনাল কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে ২৪ ঘণ্টা চালু থাকবে। এজন্য সব পরিকল্পনা নেওয়া হয়েছে।

এর আগে ১২ এপ্রিল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অধীন কর্মকর্তা ও কর্মচারীদের জন্য ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত ২০টি নির্দেশনা দেওয়া হয়েছে।

এ নির্দেশনায় বলা হয়েছে, জরুরি পরিষেবা বিবেচনায় বন্দর ২৪ ঘণ্টা চালু থাকবে। চট্টগ্রাম বন্দরের নৌ বিভাগ বন্দরে আসা জাহাজের জন্য পাইলটিং সার্ভিস যথারীতি চালু রাখবে। জাহাজের নাবিকদের কােয়ারেন্টাইনের ব্যবস্থা নিয়ে জাহাজ বার্থিং দেবে। এছাড়া ভিটিএমআইএসে ও ভিটিএসএস সার্বক্ষণিক সচল রাখবে। পরিবহন বিভাগ বন্দরে আসা জাহাজে পণ্যের ওঠানামার সব কার্যক্রম ২৪ ঘণ্টা চালাবে এবং নূন্যতম জনবল দিয়ে কাস্টমস বিভাগের দেওয়া ক্লিয়ারেন্সের পর দ্রুত পণ্য ডেলিভারির ব্যবস্থা নেবে।

এছাড়াও এতে বলা হয়েছে, চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা বিভাগ ২৪ ঘণ্টা বন্দরের নিরাপত্তা কার্যক্রম গ্রহণ করবে। চট্টগ্রাম বন্দর থেকে ডেলিভারি কার্যক্রম ত্বরান্বিত করার জন্য পরিবহন বিভাগ, শিপিং এজেন্টস, সিঅ্যান্ডএফ এজেন্টস, বার্থ অপারেটর, টার্মিনাল অপারেটর এবং অন্যান্য বন্দর ব্যবহারকারীরা কাস্টমস বিভাগকে প্রয়োজনীয় সহায়তা করবে।

বন্দর কর্তৃপক্ষ থেকে বন্দর কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট বেসরকারি আইসিডি/অফডক, শিপিং এজেন্টস, ফ্রেইট ফরোয়ার্ডস, বার্থ অপারেটর, টার্মিনাল অপারেটর ও শিপ হ্যান্ডলিং অপারেটর প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে যাতায়তে প্রয়োজনীয় সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সব আইন-শৃঙ্খলা বাহিনীকে অনুরােধ করেছে বন্দর কর্তৃপক্ষ।

এছাড়া বলা হয়েছে, চট্টগ্রাম বন্দরের পরিচালক নিরাপত্তা, চট্টগ্রাম বন্দর থেকে পণ্য বােঝাই করে দেশের বিভিন্ন প্রান্তে যাওয়া ট্রাক/লরিতে বিশেষ ধরনের স্টিকার লাগানোর ব্যবস্থা করবে। যাতে তারা পণ্য পরিবহনে ঝামেলা মুক্ত থাকে। ওই স্টিকার ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত কার্যকর থাকবে।

এছাড়াও চট্টগ্রাম বন্দরের স্বাস্থ্যবিধি প্রতিপালনের জন্য বন্দরে প্রতিদিন মোবাইল কোর্ট পরিচালনা করা হবে বলে বন্দর কর্মকর্তারা জানিয়েছেন।

 

নিউজটি শেয়ার করুন

এই মুহূর্তে

কলেজছাত্রকে জোর করে তুলে নিয়ে তরুণীর বিয়ে
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
ইয়াবাসহ একজনকে প্রেপ্তার করেছে শাহজালাল বিমানবন্দর আর্মড পুলিশ
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
শুখ নদীর বুড়ির বাঁধ এলাকায় মাছ ধরার ধুম
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
৪১ বছরেও চালু হয়নি ঠাকুরগাঁও বিমানবন্দর
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
প্রশ্নফাঁসে জড়িতদের সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
ট্রেনে পাথর নিক্ষেপকারীর তথ্য ও ধরিয়ে দিলে পুরস্কার
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
মাগুরায় ক্ষুদে ক্রিকেটার বাছাই
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় ৪৩ জনের প্রাণহানি
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
বিব্রত আলমগীর, প্রতিবাদ করল মেয়ে
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
খবরের আর্কাইভ